7 টি দৈনন্দিন অভ্যাস যা আপনার হাড়কে আঘাত করছে – টাইমস অব ইন্ডিয়া

TNN | শেষ আপডেট – মে 20, 2019, 15:00 IST

01/8 এখানে কিভাবে আপনার হাড় যত্ন নিতে হয়

যখন আমাদের স্বাস্থ্যের কথা আসে, তখন আমরা প্রায়ই আমাদের হাড়গুলিতে কম মনোযোগ দিই। আমরা মনে করি হাড় সম্পর্কিত সমস্যাগুলি জীবনের জীবনের পরবর্তী পর্যায়ে আমাদের মোকাবেলা করতে হবে এবং এই ক্ষেত্রে আমরা সর্বশ্রেষ্ঠ ভুল করে থাকি। আমরা প্রতিদিন কয়েকটি ছোট জিনিস করি যা আমাদের অস্থি-সংক্রমণের মতো হাড় সম্পর্কিত সমস্যাগুলির প্রবণতা সৃষ্টি করতে পারে। যদিও আমরা এই মুহূর্তে তার প্রভাব অনুভব করতে পারি না, তবে পরে এর ফলাফলগুলি মোকাবেলা করতে হবে।

অস্টিওপোরাসিস এমন একটি শর্ত যা হাড়কে দুর্বল করে তোলে এবং তাদের ক্ষতিকারক করে তোলে, যার ফলে তাদের আঘাত হয়। সমস্যা ধীরে ধীরে বিকাশ এবং জীবনের পরে একটি আঘাত পরে নির্ণয় করা হয়। এখানে কয়েকটি সাধারণ দৈনন্দিন অভ্যাস যা আপনাকে অস্টিওপোরোসিসের ঝুঁকিতে ফেলে দিতে পারে:

readmore

02/8 আপনার পর্যাপ্ত সূর্যালোক পাবেন না

এটা আমাদের হাড়ের জন্য সূর্যালোকের জন্য প্রয়োজনীয় যে সকলের জন্য এটি সুপরিচিত, কারণ এটি আপনাকে ভিটামিন ডি-এর বিকাশ দেয়। ভিটামিন ডি আমাদের হাড়কে রক্ষা করে এবং আমাদের শরীরকে ক্যালসিয়াম শোষণ করতে সহায়তা করে। আমেরিকান ন্যাশনাল অস্টিওপোরাস ফাউন্ডেশন অনুসারে, 50 বছরের কম বয়সী প্রাপ্তবয়স্করা প্রতি দিন ভিটামিন ডি’র 400 থেকে 800 আইইউ প্রয়োজন এবং 50 এর উপরে লোকেদের 800 থেকে 1000 আইইউ প্রয়োজন। আপনি যদি সূর্যালোক থেকে ভিটামিন ডি যথেষ্ট পরিমাণে পান না করেন, তবে কিছু সম্পূরকগুলির জন্য আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন।

readmore

03/8 আপনিও অলস হন

যত বেশি আপনি আপনার হাড় সরানো, শক্তিশালী তারা হয়ে যাবে। ব্যায়াম না শুধুমাত্র আপনার পেশী শক্তিশালী, এটি হাড় toughens। যদি আপনি শক্তিশালী হাড়গুলি তৈরি করতে চান তবে পালঙ্কের উপর দীর্ঘদিন ধরে মিথ্যা বলার পরিবর্তে, আপনার পদক্ষেপ সরান। চালান, হাঁটুন, নাচুন, আপনার যা ইচ্ছা তা করুন, শুধু অলস হওয়া এড়িয়ে চলুন।

readmore

04/8 ধূমপান

সিগারেটের ধূমপান কেবল আপনার ফুসফুসে ক্ষতিকারক নয়, তবে এটি হাড়ের জন্যও খারাপ। বেশ কিছু গবেষণায় জানা গেছে যে ধূমপান অস্টিওপরোসিসের ঝুঁকি বাড়ায়। ধূমপান অস্টিওব্লাস্টস (কোষ যা নতুন হাড় তৈরি করে) এবং অস্টিওক্লাস্টস (যা রিসরব বা পুরাতন হাড় ভেঙে) কার্যকলাপকে প্রভাবিত করে, যা হাড়কে দুর্বল করে তোলে।

readmore

05/8 অ্যালকোহল এবং সোডা

আপনি মদ্যপান এবং সোডা খাওয়া ভালোবাসি? যদি হ্যাঁ, তাহলে এটি আপনার হাড়কে দুর্বল করে তুলতে পারে। অত্যধিক অ্যালকোহল মদ্যপান হাড় এবং ক্যালসিয়াম শোষণ জন্য প্রয়োজনীয় হরমোন উত্পাদন প্রভাবিত করে। কার্বনেটেড পানীয় অতিরিক্ত পরিমাণে হ্রাস কম হাড় ঘনত্ব সঙ্গে সংযুক্ত করা হয়।

readmore

06/8 একটি imbalanced খাদ্য খাওয়া

ক্যালসিয়াম শক্তিশালী এবং ঘন হাড়ের জন্য খুবই অপরিহার্য। সুতরাং, যথেষ্ট ক্যালসিয়াম থাকা খুবই গুরুত্বপূর্ণ। আমরা সাধারণত আমরা খাওয়া খাবার থেকে ক্যালসিয়াম পেতে এবং এটি ভাল সুষম না হলে, এটা পুষ্টির ঘাটতি হতে পারে। আপনার হাড় শক্তিশালী রাখতে, একটি ভাল সুষম এবং সুস্থ খাদ্য আছে।

readmore

07/8 ওজন কমে যাওয়া

স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ, তবে অনেক কিলো শোধ করাও ক্ষতিকর। কিছু গবেষণায় দেখা যায়, 18.5 এরও কম শরীরের ভর সূচক (বিএমআই) অস্টিওপরোসিসের ঝুঁকি বাড়ায়।

readmore

08/8 আপনার ঘুম প্যাটার্ন

সমস্ত মানুষের তাদের ঘুমের সমস্যা উপেক্ষা করা সাধারণ, কিন্তু এটি আপনার স্বাস্থ্যের উপর একটি বড় প্রভাব ফেলতে পারে। অফিসের কাজের কারণে বা আমাদের প্রিয় শো দেখার জন্য আমরা এটি করি, এটি একটি সাধারণ অভ্যাস। গবেষণা ঘুম apnea এবং হাড় সমস্যা মধ্যে একটি লিঙ্ক প্রকাশ করেছেন।

readmore

Post Author: admin